১৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ. ৩রা জুলাই, ২০২০ ইং

নিজহাতে বৃক্ষ রোপনকরা মোহাম্মদ (সাঃ) এর সুন্নত।

এনবি ডেস্ক:

সৃষ্টির সেরা মানবজাতির প্রয়োজনে মহান আল্লাহতায়ালা যা কিছু সৃষ্টি করেছেন বৃক্ষ তার মাঝে অন্যতম। কারন পরিবেশ ভারসাম্য রক্ষায় বৃক্ষ অতি প্রয়োজনীয়। মানুষের উপকারের কথা বিবেচনা করে ইসলাম ধর্মে বৃক্ষ রোপনে বিশেষ গুরুত্ববহন করে।

বৃক্ষ রোপন বিশেষ সওয়াবের কাজ। বৃক্ষ রোপনে সদকায়ে জারিয়ার সওয়াব লাভ করার এক সূবর্ন সুযোগ।

হজরত আনাস ( রাঃ) হতে বর্ণিত রাসুল ( সাঃ) বলেন, যখনি কোন মুসলমান বৃক্ষ রোপন করে অথবা কোন শস্য বপন করে এবং তা থেকে মানুষ, পশুপাখি উপকৃত হয় তখনি এটা তার জন্য একটি সদকা হিসেবে পরিণত হয়- ( মুসলিম শরিফ)।

আমাদের নবী মোহাম্মদ ( সাঃ) বৃক্ষ রোপনে সাহাবায়ে কেরামদের সর্বদা উদ্বুদ্ধ করেছেন এবং উৎসাহ প্রদান করেছেন। রাসুল ( সাঃ) এর পরে ইসলামের সকল খলিফাগণ বৃক্ষ রোপনে বিশেষ গুরুত্ব দিতেন।

বৃক্ষ রোপনে গুরুত্ব দিতে গিয়ে রাসুল ( সাঃ) মুসলিম সেনাবাহিনী যুদ্ধে যাওয়ার সময় সৈন্যদলকে বিজিতদের কোন বৃক্ষকে ধ্বংস না করতে কঠোরভাবে নিষেধ করতেন।রাসুল( সা:) বৃক্ষ রোপনে উৎসাহ প্রদান করতে গিয়ে বলেছেন, তুমি যদি নিশ্চিত জানো যে, কিয়ামত অতি নিকটে এসেগেছে তখন তুমার হাতে যদি কোন বৃক্ষ চারা থাকে তাহলে তা রোপন করবে- ( মুসনাদে আহমদ)।

বৃক্ষ রোপন ইসলামে এবাদত হিসেবে গণ্য করা হয়েছে। রাসুল( সা:) ও সাহাবায়ে কেরাম নিজহাতে অসংখ্য বৃক্ষ রোপন করেছেন। তাই বৃক্ষ রোপন করা রাসুলুল্লাহর  অন্যতম এক বিশেষ  সুন্নত।

লেখক
মুফতী মোহাম্মদ এনামুল হাসান
যুগ্ম সম্পাদক
ইসলামী ঐক্যজোট
ব্রাক্ষণবাড়ীয়া জেলা।

পৃথক ঘটনায় ২ জন খুন