২৫শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ. ৯ই জুলাই, ২০২০ ইং

আশুগঞ্জে কৃষকদের মানববন্ধন ও বিক্ষোভ

 

স্টাফ রিপোর্টার:

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পলাশ এগ্রো ইরিগেশন প্রকল্পের সেচ পানির প্রধান খাল ও রিজার্ভার অবৈধভাবে বালি দিয়ে ভরাট করার প্রতিবাদে ও নিরবিচ্ছন্ন পানিপ্রবাহ পাওয়ার দাবিতে শনিবার আশুগঞ্জে কৃষকদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে ঢাকা-সিলেট মহাসড়কের আশুগঞ্জের গোলচত্ত্বরে আশুগঞ্জ এগ্রো-ইরিগেশন প্রকল্প সেচ পানি রক্ষা সংগ্রাম পরিষদের উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন চলাকালে মুক্তিযোদ্ধা আবুল হাসেমের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সরাইল উপজেলার নোয়াগাঁও ইউপি চেয়ারম্যান আবুল মনসুর, সোহাগপুর প্রকল্পের ম্যানেজার হাজি মোঃ শামীম, যুবলীগ নেতা মোঃ রাহিম মিয়া, আশুগঞ্জ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক তাইফুর রহমান প্রমূখ।

মানববন্ধনে বক্তারা বলেন, আশুগঞ্জ পলাশ এগ্রো ইরিগেশন প্রকল্পের সেচ পানির প্রধান খাল ও রিজার্ভার অবৈধভাবে বালি দিয়ে ভরাট করার কারনে ১২ লাখ হেক্টর কৃষি জমি সেচের পানি থেকে বঞ্চিত হবে। এতে করে জমিগুলো অনাবাদি থাকবে। তাই পানির প্রবাহ ঠিক রাখার স্বার্থে খালগুলি বালু মুক্ত করে কৃষকদের বাঁচানোর দাবি জানান কৃষকরা।

মানববন্ধনে সরাইল ও আশুগঞ্জ উপজেলার পলাশ এগ্রো ইরিগেশন প্রকল্পের সেচ পানি ব্যবহারকারী তিন শতাধিক কৃষক অংশ নেয়। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলার সোনারামপুর এলাকায় গিয়ে শেষ হয়।