২৬শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ. ১০ই জুলাই, ২০২০ ইং

ব্রাহ্মণবাড়িয়ায় বিনামূল্যে শিক্ষার্থীদের রক্তের গ্রুপ নির্ণয়

স্টাফ রিপোর্টার:

ব্রাহ্মণবাড়িয়ায় বিনামূল্যে শিক্ষার্থীদের রক্তের গ্রুপ নির্ণয় করে দিয়েছে “সহযোগিতার হাত” নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। শনিবার দুপুরে সদর উপজেলার আহরন্দ মহিউদ্দিননগর উচ্চ বিদ্যালয়ের ২৭৫ জন শিক্ষার্থীর বিনামূল্যে রক্তের গ্রুপ নির্নয় করে দেয়া হয়।

বিদ্যালয়ের নবম শ্রেণীর শিক্ষার্থী জাহিদুল হোসেন জানান, আমার রক্তের গ্রুপ জানা ছিলনা। আজ (শনিবার) বিনে পয়সার জানার সুযোগ পেলাম তাও স্কুল ক্যাম্পাসে। বিষয়টি খুবই ভাল লেগেছে।
একই বিদ্যালয়ের নবম শ্রেণীর শিক্ষার্থী সুমাইয়া আক্তার বলেন, আগে রক্তের গ্রুপ কখনো পরীক্ষা করিনি। শনিবার “সহযোগিতার হাত” নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন আমাদের স্কুলের শিক্ষার্থীদের রক্তের গ্রুপ বিনামূল্যে পরীক্ষা করে দেয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ হুমায়ূন কবির বলেন, স্কুল পর্যায়ে এমন আয়োজন নিঃসন্দেহে প্রশংসনীয়। কোনো শিক্ষার্থীর রক্তের প্রয়োজন হলে তারা সহজে রক্ত দিতে পারবে। অসহায় মানুষের কল্যাণে তারা কাজ করতে পারবে। তিনি আয়োজকদের সাধুবাদ জানান।

এ ব্যাপারে স্বেচ্ছাসেবী সংগঠন “সহযোগিতার হাত” এর প্রতিষ্ঠাতা প্রমীলা দাস জানান, মানুষকে রক্তদান সম্পর্কে সচেতন করার জন্য এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। স্কুল পর্যায় থেকে শিক্ষার্থীরা যেনো তাদের রক্তের গ্রুপ সর্ম্পকে জানতে পারে এবং রক্ত দানের মানসিকতা গড়ে উঠে এজন্যেই তাদের এই প্রয়াস। তিনি বলেন, পর্যায়ক্রমে গ্রামের প্রতিটি স্কুলে এ ধরনের কার্যক্রম পরিচালনা করা হবে। তিনি বলেন, ১৮ থেকে ৫৪ বছরের যেকোনো সুস্থ-সবল মানুষ রক্তদান করতে পারে।