১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ. ২৫শে সেপ্টেম্বর, ২০২২ ইং

সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

নবীনগর প্রতিনিধি:

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার তথা ভারতীয় উপমহাদেশের বরেণ্য সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৫০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া, মিলাদ মাহফিল, কোরআন তিলাওয়াত ও স্মৃতিচারণমূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার দুপুরে তার নিজ জন্মস্থান শিবপুর ওস্তাদ আলাউদ্দিন খাঁ ডিগ্রী কলেজ প্রাঙ্গণে এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ কলেজের সভাপতি আরিফুল ইসলাম ভূঁইয়া টিপুর সভাপতিত্বে এতে প্রধান অতিথি উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা একরামুল সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার মোহাম্মদ মোশাররফ হোসাইন,শিবপুর ইউপি চেয়ারম্যান এম আর মুজিব, সাবেক চেয়ারম্যান শাহীন সরকার সহ আরো অনেকেই।

উলেখ্য,আলাউদ্দিন খাঁ ১৮৬২ সালে নবীনগর উপজেলার শিবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা সবদর হোসেন খাঁ এবং মা সুন্দরী বেগম। তার ডাক নাম ছিল আলম। গ্রামে থাকা কালে জারি, সারি, বাউল, ভাটিয়ালী, প্রভৃতি গানের সঙ্গে পরিচিত হন। ১৯১৮ সালে তিনি ভারতের মাইহারে স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

বৃটিশ সরকার তাকে ‘খাঁ সাহেব’ উপাধিতে ভূষিত করেন। ১৯৫২ খ্রিস্টাব্দে তিনি ভারতের ‘সঙ্গীত আকাদেমি পুরস্কার’ অর্জন করেন এবং ১৯৫৪ সালে আকাদেমির ফেলো নির্বাচিত হন। ১৯৫৮ সালে ‘পদ্মভূষণ’ ও ১৯৭১ সালে ‘পদ্মবিভূষণ’ এবং ১৯৬১ সালে তিনি বিশ্বভারতী কর্তৃক ‘দেশিকোত্তম’ উপাধিতে ভূষিত হন।

ভারতের দিল্লি ও বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় তাকে আজীবন সদস্যপদ দিয়েছে। ১৯৭২ সালের ৬ সেপ্টেম্বর ভারতের মাইহারের ‘মদিনা ভবনে’ তিনি মৃত্যুবরণ করেন।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com