২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ. ১২ই আগস্ট, ২০২২ ইং

আশুগঞ্জে মুক্ত দিবস পালিত

আশুগঞ্জ প্রতিনিধি

আজ ১১ ডিসেম্বর আশুগঞ্জ হানাদারমুক্ত দিবস। শুক্রবার সকালে দিনটি পালনে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে আশুগঞ্জ গোলচত্বরে মুক্তিযুদ্ধের সম্মুখ সমরের স্মৃতিস্তম্বে পুস্পস্তবক অর্পন, জাতীয় পতাকা উত্তোলনশেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অরবিন্দ বিশ্বাস এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আশুগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান হানিফ মুন্সি। বিশেষ ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফিরোজা পারভিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান লিমা সুলতানা, বাংলাদেশ আইন সমিতির সাবেক সভাপতি কামরুজ্জামান আনসারি, মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক গোলাপ, যুদ্ধকালীন কমান্ডার হাজী মো. শাহজাহান প্রমূখ।

প্রসঙ্গত, ১৯৭১ সালের এই দিনেই স্বাধীন বাংলাদেশের লাল-সবুজের পতাকা উত্তোলন করে আশুগঞ্জকে হানাদার মুক্ত ঘোষনা করেছিলেন মুক্তিকামী সন্তানেরা। ৯ডিসেম্বর আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের কাছে পাকবাহিনীর সাথে ব্যাপক সম্মুখ যুদ্ধ হয় মুক্তি ও মিত্রবাহিনীর সাথে।

১০ডিসেম্বর মিত্রবাহিনী ও বেঙ্গল রেজিমেন্ট সাড়া রাত ব্যাপী প্রস্তুতি নিয়ে ভোর বেলায় আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রে রেষ্ট হাউজে অবস্থান করে ব্যাপক যুদ্ধা হলে পাকবাহিনী রাতে আশুগঞ্জ থেকে পাশ্ববর্তী ভৈরবে পালিয়ে যায়। পাক বাহিনী আশুগঞ্জ থেকে পালিয়ে ভৈরব যাওয়ার সময় মেঘনা নদীর উপর নির্মিত রেল সেতুর একাংশ ডিনামাইট দিয়ে উড়িয়ে দেয়।

এতে সেতুর ২টি স্প্যান ভেঙ্গে নদীতে পড়ে যায়। পরে ১১ডিসেম্বর সকালে বিনা বাধাঁয় আশুগঞ্জ বাজার এলাকা দখল করে মিত্রবাহিনী ও মুক্তিযোদ্ধারা।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com