৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ. ১৭ই এপ্রিল, ২০২১ ইং

সেচের পানির দাবিতে কৃষকের মানববন্ধন

স্টাফ রিপোর্টার:

ব্রাহ্মণবাড়িয়ায় আশুগঞ্জ-পলাশএগ্রো ইরিগেশন প্রজেক্টের আশুগঞ্জ অংশে নিরবচ্ছিন্ন সেচ সুবিধা নিশ্চিতের দাবিতে জেলার সরাইল উপজেলার ভুক্তভোগী কৃষকরা মানববন্ধন করেছেন। বৃহস্পতিবার সকালে ঢাকা-সিলেট মহাসড়কের উপজেলার বেড়তলা বাজারে সামনে এ মানবন্ধন অনষ্ঠিত হয়।

এতে আশুগঞ্জ সবুজ প্রকল্প রক্ষা কমিটি ব্রাহ্মণবাড়িয়ার উদ্যোগে মানববন্ধন চলাকালে স্থানীয় কৃষক ও অবসরপ্রাপ্ত প্রাথমিক বিদ্যালয়েল প্রধান শিক্ষক ছিদ্দিকুর রহমানের এর সভাপতিত্বে বক্তব্য রাখেন আশগঞ্জ সবুজ প্রকল্প রক্ষা কমিটি ব্রাহ্মণবাড়িয়ার যুগ্ম আহবায়ক হোসাইন আহমেদ তফছির, সদস্য অ্যাডভোকেট মোঃ নাসির, হাজী মোবারক হোসেন, কালিকচ্ছ আঞ্চলিক কমিটির আহবায়ক হাজী মোঃ মজিবুর রহমান, ডাঃ আবদুল কুদ্দুস,আঃ রশীদ প্রমুখ।

বক্তারা বলেন, ভরা মৌসুমেও এলাকার কৃষকরা এখনো সেচের পানি না পেয়ে জমি রোপন করতে পারে নাই। পানির জন্য অনেক এলাকার জমি শুকিয়ে যাচ্ছে। বক্তারা নিরবচ্ছিন্ন সেচ সুবিধা নিশ্চিত, আশুগঞ্জে ভরাটকৃত প্রধান রিজার্ভার পুকুর পুণঃখনান,প্রকল্পের স্থায়ী ও টেকসই রূপদান এবং প্রকল্প এলাকা সম্প্রসারণ দাবি জানান। অন্যথায় সড়ক অবরোধসহ কঠোর আন্দোলনের হুমকি দেন তারা ।

প্রসঙ্গত, চলমান আশুগঞ্জ নদীবন্দর-সরাইল-আখাউড়া সড়কের চারলেনের নির্মাণ কাজের জন্য প্রকল্পের সেচ কার্যক্রম ব্যাহত হওয়ায় গত ২৩ ফেব্রুয়ারি আশগঞ্জের সোহাগপুরে সেচ নালার বাঁধ ভেঙ্গে কয়েকশ বিঘার রোপনকৃত জমি ও পুকুর তলিয়ে গেলে উল্লেখযোগ্য সংখ্যক কৃষক ও মৎস্য খামারী ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া চারলেনের প্রকল্পের বালু পড়ে সেচনালা ভরাট হয়ে যাওয়ায় কৃষকরা কাঙ্খিত মাত্রায় পানি না পাওয়ায় রোপনকৃত অনেক জমি শুকিয়ে যাচ্ছে। আবার বিপুল পরিমাণ জমি এখনো অনাবাদি রয়েছে গেছে। ফলে প্রকল্পে চলতি বছর উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশংকা দেখা দিয়েছে ।