৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ. ১৯শে এপ্রিল, ২০২১ ইং

নার্সিং ডিপ্লোমা কোর্স বাতিলের দাবিতে  শিক্ষার্থীদের মানববন্ধন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিঃ
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে নার্সিং ডিপ্লোমা কোর্স বাতিলসহ ১৪দফা বাস্তবায়নের দাবিতে ব্রাহ্মণবাড়িয়ায় বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন ব্রাহ্মণবাড়িয়া জেলা কমিটির উদ্যোগে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।

রোববার বেলা ১১টায় জেলা সদর হাসপাতাল চত্বর থেকে এক বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে।মানববন্ধন চলাকালে ব্রাহ্মণবাড়িয়া ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস ইউনিয়নের সভাপতি শারমিন আক্তারের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সাধারন সম্পাদক নুরুন্নাহার বেগম, শিক্ষার্থী আফরোজা আক্তার, স্মৃতি আক্তার, লাকীমণি, জান্নাত আফসানা, শাম্মু আক্তার প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আমাদেরকে দ্বিতীয় শ্রেণীর মর্যাদা দিয়েছেন। আমরা এইচ.এস.সি পাশ করে ইংরেজি মাধ্যমে ৩ বছর মেয়াদি কোর্স সম্পন্ন করে বিভিন্ন হাসপাতাল প্যাকটিস করে নার্স হচ্ছি। অন্যদিকে অষ্টম শ্রেণী থেকে দশম শ্রেণী পাশ করে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে শিক্ষার্থীদেরকে আমাদের সমতুল্য করে কোনো ধরনের বাধ্যবাধকতা ছাড়াই নার্সিং ইনস্টিটিউটে ভর্তির সুযোগ দেয়ার ষড়যন্ত্র করা হচ্ছে। আমরা কোনো ভাবেই তা মেনে নেব না। আমাদের দাবি মানা না হলে আমরা আন্দোলন চালিয়ে যাবো।

বক্তারা আরো বলেণ, বিভিন্ন মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয় ও জেলা সদর হাসপাতালের অভিজ্ঞ চিকিৎসক ও বিভিন্ন কলেজের প্রভাষকরা ডিপ্লোমা নার্সিং কোর্সের ক্লাশ নিয়ে থাকেন। কিন্তু কারিগরি শিক্ষাবোর্ডে এই ধরনের সুযোগ নেই। এছাড়া বাংলাদেশ নার্সিং ও মিডওয়াফাইরি কিন্তু কারিগরি শিক্ষাবোর্ডে এ নামে কোনো কোর্সই নেই। তাই একই নামে নিবন্ধন প্রাপ্তির দাবি অযৌক্তিক। ডিপ্লোমা নার্সিং কোর্সের নিজস্ব কারিকুলামে না রাখা হলে বাংলাদেশ স্বাস্থ্য সেবা ঝুকির মধ্যে পড়বে। তিনি এ ব্যাপারে প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। মানববন্ধনে নার্সদের হাতে বিভিন্ন ব্যানার, প্লে-কার্ড ও ফেস্টুন ছিল।