Advertisement

হোয়াটসঅ্যাপে পাঠানো মেসেজ এডিট করা যাবে

NewsBrahmanbaria

এই আর্টিকেল টি ৩০৮।

তথ্য প্রযুক্তি ডেস্ক,

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সাধারণত প্রাপককে একবার বার্তা সেন্ড করলে তা আর এডিট করার কোন সুযোগ থাকে না। অপর প্রান্তের ব্যক্তিকে পাঠানো বার্তাগুলো শব্দগত বা অর্থগত কোনো প্রকার ভুল হলে সেটি সংশোধনের কোন উপায় থাকে না। সেজন্য পুনরায় শুদ্ধ শব্দ লিখে বার্তা পাঠাতে হয়। তবে হোয়াটসঅ্যাপের স্বত্বাধিকারী মার্ক জাকারবার্গ এবার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিয়ে এলো সুসংবাদ। এখন থেকে হোয়াটসঅ্যাপে কাউকে বার্তা পাঠানোর পর তা পুনরায় সংশোধন করা যাবে।

সোমবার (২২ মে) রাতে ফেসবুকে এক পোস্টের মাধ্যমে মার্ক জাকারবার্গ বিষয়টি নিশ্চিত করেছেন।

সে পোস্টে জাকারবার্গ জানিয়েছেন, এখন থেকে হোয়াটসঅ্যাপে বার্তা পাঠানোর ১৫ মিনিটের মধ্যে তা এডিট করার সুযোগ থাকবে। ফেসবুক পোস্টে তিনি একটি স্ক্রিনশট শেয়ার করেছেন যেখানে দেখা যাচ্ছে, ইংরেজিতে বেস্ট অব লাক (Beast of luck) লিখার সময় অতিরিক্ত এ (ধ) বর্ণ ব্যবহার করা হয়েছে। যা ইতোমধ্যেই অপর প্রান্তে পাঠানো হয়ে গেছে। তবে সে ভুল বানানের ওপর ক্লিক করে অতিরিক্ত এ (ধ) অক্ষরটি ডিলিট করে দিয়ে শুদ্ধভাবে Best of luck লেখা যাচ্ছে বলে দেখিয়েছেন হোয়াটসঅ্যাপের এ স্বত্বাধিকারী।

হোয়াটসঅ্যাপে সম্প্রতি নতুন অনেক ফিচার যুক্ত হচ্ছে। যেমনঃ

হোয়াটসঅ্যাপ চ্যাট লকঃ অন্য কারও হাতে ব্যবহারকারীর ফোন থাকলেও সেটি যেন সুরক্ষিত থাকে সে কারণেই এ ফিচারটি চালু করা হবে। তবে কিছু নির্দিষ্ট চ্যাট লক করার সুবিধার আওতায় থাকবেন ব্যবহারকারীরা। মূলত হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ ব্যবহারকারীদের সুরক্ষা ও নিরাপত্তার জন্যই এ ফিচারটি চালু করছে।

ফেসবুকে হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ারঃ হোয়াটসঅ্যাপে স্ট্যাটাসের মাধ্যমে ব্যবহারকারীরা যা শেয়ার করবেন, ফেসবুকেও সেটি সহজেই সরাসরি শেয়ার করা যাবে। তবে আগে থেকেই ইনস্টাগ্রাম এবং ফেসবুকের ফিচার চালু রয়েছে। অবশেষে হোয়াটসঅ্যাপেও আসছে নতুন এ ফিচার। ফলে ব্যবহারকারীকে অ্যাপ ছেড়ে আর বের হতে হবে না।

ভয়েস নোট ট্রান্সক্রাইবঃ হোয়াটসঅ্যাপের ভয়েস নোট প্লে চালু না করেও নতুন এ ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা খুব সহজেই জেনে নিতে পারবেন ভয়েস ট্রান্সক্রিপশন নামের নতুন পরিসেবার নাম ফিচার। ফলে ইয়ারফোন ও ভয়েস নোটের সাহায্য ছাড়াই কোন বিষয়বস্তু সহজেই জেনে নেওয়া যাবে। এ্রর ফলে ব্যবহারকারীরা ভয়েস নোটটি ট্রান্সক্রিপট করে নিতে পারবেন। অর্থাৎ ভয়েস মেসেজটি লিখিত আকারে দেখা যাবে।

 

এনবি/এনজেএন

Advertisement

Sorry, no post hare.

Social Media Auto Publish Powered By : XYZScripts.com