১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ. ২৬শে জুন, ২০২২ ইং

নিরাপদ অভিবাসন এবং দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার:

নিরাপদ অভিবাসন এবং দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার ব্রাহ্মণবাড়িয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) অনুষ্ঠিত হয়। সোমবার দুপুরে অনুষ্ঠিত সেমিনারে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ রুহুল আমিন।

ব্রাহ্মণবাড়িয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের প্রধান প্রশিক্ষক বাছিরুল আলমের সভাপতিত্বে ও প্রশিক্ষক মোঃ রাকিবুল হাসানের সঞ্চালনায় কর্মশালায় বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামি, সাধারণ সম্পাদক জাবেদ রহিম বিজন, সাংবাদিক মোঃ বাহারুল ইসলাম মোল্লা, বিশ্বজিৎ পাল বাবু, শাহাদাৎ হোসেন, প্রধান শিক্ষক কামাল উদ্দিন প্রমুখ।

সেমিনারে প্রবাসে যাওয়ার আগে করনীয়, ভিসা পাওয়া, ভিসা যাচাই, স্বাস্থ্য পরীক্ষা, প্রশিক্ষণ, দালাল থেকে সাবধান হওয়াসহ বিভিন্ন বিষয়ের উপর একটি ¯øাউড প্রেজেন্টেশন করেন প্রতিষ্ঠানের প্রশিক্ষক মোঃ জিয়াউর রহমান।

সেমিনারে বক্তারা বলেন, দক্ষ হয়ে বিদেশে যেতে হবে। যে দেশে যাবেন ওই দেশের ভাষা ও সংস্কৃতি জেনে যেতে হবে। কোন দালালের মাধ্যমে বিদেশে যাওয়া যাবেনা। নিরাপদ অভিবাসনের চ্যানেলে যেতে হবে।

বক্তারা বলেন, ফ্রি ভিসা বলতে কোনো ভিসা নেই। বাংলাদেশ থেকে কর্মী প্রেরনের ক্ষেত্রে দেশ অনুসারে অভিবাসনের ব্যয় নির্ধারিত। কিন্তু দালাল ও মধ্যসত্ত¡ভোগীর কারনে ব্যয় বেশি হয়। প্রবাসে যাওয়ার নিয়মসহ খরচ সম্পর্কে জানতে হবে।

বক্তারা বলেন, দক্ষতা উন্নয়ন করে বৈধভাবে নিরাপদে প্রবাসে যেতে হবে। দালাল থেকে সাবধান থাকতে হবে।

সেমিনারে শিক্ষক, সাংবাদিক, ইমাম, কৃষক ও প্রবাস গমনেচ্ছুসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

টিটিসির শিক্ষকরা বলেন, প্রতি উপজেলা থেকে ১ হাজার দক্ষ কর্মী প্রবাসে পাঠানোর উদ্যোগ নিয়ে কাজ করছে সরকার। টিটিসিতে বিনামূল্যে অনেক প্রশিক্ষণ চালু আছে। বিনা পয়সায় দক্ষ কর্মী তৈরির জন্যই এই প্রতিষ্ঠানটি করা হয়েছে। প্রবাসীদের আয়ের মাধ্যমে দেশে রিজার্ভ ফান্ড তৈরি হচ্ছে। তাই নিরাপদ অভিবাসন সবার জন্য গুরুত্বপূর্ন।

তারা আরো বলেন, এক সময় আঙুলের ছাপ (ফিঙারিং) ঢাকায় ও পরে কুমিল্লায় নেয়া হতো। আমরা যোগাযোগ করে ব্রাহ্মণবাড়িয়ায় আঙ্গুলের ছাপ দেওয়ার ব্যবস্থা করেছি। টিটিসি সূত্রে জানা গেছে, টিটিসিতে ছয়টি কোর্স চালু রয়েছে। প্রতিটি কোর্সের মেয়াদ ৪ মাস।

টিসিবির পন্য বিক্রয় শুরু

Social Media Auto Publish Powered By : XYZScripts.com