১৮ই আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ. ২রা জুলাই, ২০২০ ইং

কান্দিপাড়া পুকুর দূষণরোধে শিক্ষার্থীদের মানববন্ধন

এনবি ডেস্ক:
ব্রাহ্মণবাড়িয়া শহরের কান্দিপাড়া মাদরাসা সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন পুকুরটি ( রাঁধার মার পুকুর) দূষণ মুক্ত করার দাবিতে রোববার দুপুরে মানববন্ধন করেছে এই বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থী ও এলাকাবাসী।

রোববার দুপুরে দূষন হওয়া পুকুরের পাড়ে মানববন্ধন চলাকালে মাদরাসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সাঈম খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন নোঙর ব্রাহ্মণবাড়িয়ার সভাপতি শামীম আহমেদ, সাধারণ সম্পাদক খালেদা মুন্নী, সহ-সভাপতি মনিরুল ইসলাম, বিদ্যালয় পরিচালনা কমিটির সহ-সভাপতি মোঃ আরমান মিয়া, অঙ্কুর শিশু-কিশোর সংগঠনের প্রতিষ্ঠাতা আনিছুল হক রিপন, নাঈম বিন সওদাগর, মুফতী মোঃ এনামুল হাসান, মুক্তিযোদ্ধার সন্তান ফেবিন রহমান প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, ব্রাহ্মণবাড়িয়া শহরে এক সময় শত শত পুকুর ছিলো। কিন্তু জেলায় জনসংখ্যা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে এক শ্রেণীর মানুষ শহরের বিভিন্ন পাড়া-মহল্লায় থাকা পুকুর ও জলাশয় ভরাট করে বাড়ি-ঘর নির্মান করেছে। জলাশয় ভরাট করে নির্মান করা হয়েছে মার্কেট।
বক্তারা বলেন, বর্তমানে শহরে থাকা কয়েকটি পুকুর ইতিমধ্যেই বিভিন্ন কৌশলে ভরাট করে ফেলছে প্রভাবশালীরা। তারা ওইসব পুকুর ভরাট করতে পুকুরে বাসা-বাড়ির ময়লা-আবর্জনা, পলিথিন, প্লাষ্টিকের বোতল ফেলে প্রথমে পুকুরগুলোকে ব্যবহারের অনুপযোগী করে। পরে রাতের আঁধারে ওইসব পুকুরে ট্রাক দিয়ে বালি ফেলে ভরাট করা হচ্ছে। রাতের বেলা পুকুরগুলোতে কৌশলে ভরাট করা হলেও এ ব্যাপারে সংশ্লিষ্ট আইন-শৃংখলা বাহিনীর কোন দৃষ্টি নেই।
বক্তারা কান্দিপাড়া মাদরাসা সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন পুকুরটিকে দূষনমুক্ত করার জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন করে দেয়ার জন্য পৌর কর্তৃপক্ষের কাছে দাবি জানান।
মানববন্ধন চলাকালে বিদ্যালয়ের শিক্ষার্থীরা পরিবেশ দূষনরোধে বিভিন্ন শ্লোগান সম্বলিত প্লেকার্ড প্রদর্শন করেন।

পৃথক ঘটনায় ২ জন খুন