২৫শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ. ৯ই জুলাই, ২০২০ ইং

আশুগঞ্জ সার কারখানা থেকে সড়ক পথে ফের সার পরিবহন শুরু

স্টাফ রিপোর্টার
ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানা থেকে সড়ক পথে কমান্ডভুক্ত ৭ জেলায় পুনরায় সার সরবরাহ শুরু হয়েছে। উপজেলা প্রশাসনের মধ্যস্থতায় মধ্যস্থতায় ডিলার-ও ট্রাক শ্রমিকদের মধ্যে হওয়া মতবিরোধের অবসান হওয়ায়  বৃহস্পতিবার দুপুর থেকে পুনরায় সড়কপথে সার পরিবহন শুরু হয়।
এর আগে সার ডিলার ও ট্রাক শ্রমিকদের মতবিরোধের কারনে গত বুধবারসহ দু’দফায় তিনদিন সার সরবরাহ বন্ধ থাকে। ফলে আশুগঞ্জ সার কারখানা থেকে কারখানার কমান্ডভুক্ত ৭ জেলায় ( ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, নেত্রকোনা, হবিগঞ্জ, সুনামগঞ্জ, কুমিল্লা ও চাঁদপুর) ডিলারদের মধ্যে সড়কপথে সার সরবরাহ বন্ধ থাকে।

এদিকে  বৃহস্পতিবার দুপুরে সড়কপথে সার সরবরাহ শুরু হলেও সার ডিলার এবং ট্রাক শ্রমিকদের মাঝে কিছু বিষয়ে মতবিরোধ রয়ে গেছে। যা সমাধানে বৃহস্পতিবার সন্ধ্যায় আবার দ্বি-পক্ষীয় আলাচনার কথা রয়েছে।
সার ডিলার এবং ট্রাক শ্রমিক সূত্রে জানা গেছে, আশুগঞ্জ সারকারখানায় উৎপাদিত ও বিসিআইসি কর্তৃক আমদানিকৃত সার কারখানার কমান্ডভুক্ত ৭ জেলার ডিলারদের মধ্যে বরাদ্দ করা হয়। ডিলাররা তাদের বরাদ্ধকৃত সার কারখানা থেকে উত্তোলন করে সিংহ ভাগ সার ট্রাক দিয়ে সড়কপথে নিজ নিজ জেলায় নিয়ে যান। দীর্ঘদিন ধরে প্রতি ট্রাকে ১৫ টন করে সার পরিবহন করা হলেও কোন প্রকার পূর্ব ঘোষনা ছাড়াই ট্রাক শ্রমিকরা প্রতি ট্রাকে ১৩ টনের বেশী সার পরিবহন করতে অস্বীকৃতি জানায়। এদিকে সার ডিলারগণ প্রতি ট্রাকে পূর্বের মতো ১৫ টন সার পরিবহনে অনঢ় থাকে।

ফলে দু’দফায় গত শুক্রবার সারাদিন ও শনিবার দুপুর পর্যন্ত এবং গত বুধবার সারাদিন কারখানা থেকে সার উত্তোলন ও সড়কপথে পরিবহন বন্ধ থাকে।
উদ্বুত পরিস্থিতিতে কারখানা কর্তৃপক্ষ ও সার ডিলারগণ বিষয়টি জেলা-উপজেলা প্রশাসনকে অবহিত করলে উপজেলা প্রশাসন গত বুধবার বিকেলে সংশ্লিষ্ট সব পক্ষের (কারখানা কর্তৃপক্ষ, সার ডিলার, ট্রাক মালিক, শ্রমিক নেতৃবৃন্দ ও পরিবহন ঠিকাদার নেতৃবৃন্দ) সাথে বৈঠকে বসেন। বৈঠকে সব পক্ষের সমঝোতার ভিত্তিতে আগের নিয়মে সার পরিহনে সম্মত হওয়ায় গতকাল বৃহস্পতিবার দুপুর থেকে পুণরায় সার পরিবহন শুরু হয়।

তবে সার পরিবহন শুরু হলেও ডিলার এবং শ্রমিকদের মাঝে কিছু বিষয়ে মতবিরোধ থাকায় বৃহস্পতিবার সন্ধ্যায় আবারো আলোচনা সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া জেলা ট্রাক চালক ইউনিয়নের সভাপতি মোঃ ইদন মিয়া মিন্টু বলেন, বৈঠকে কিছু বিষয়ে সমাধান হওয়ায় বৃহস্পতিবার দুপুর থেকে সিরিয়ালের মাধ্যমে ট্রাকে পুনরায় সার পরিবহন শুরু হয়েছে। তিনি বলেন, তবে কিছু বিষয় নিয়ে মতবিরোধ থাকায় বৃহস্পতিবার সন্ধ্যায় ডিলার সমিতির নেতৃবৃন্দের সাথে আলোচনা করা হবে।

এ ব্যাপারে জেলা সার ডিলার সমিতির সভাপতি মোঃ জালাল উদ্দিন আহমেদ বলেন, বৃহস্পতিবার দুপুর থেকে সার পরিবহন শুরু হয়েছে। শ্রমিক নেতৃবৃন্দ কিছু বিষয় নিয়ে সন্ধ্যায় আলোচনা করবে বলে জানিয়েছেন।
এ ব্যাপারে আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নাজিমুল হায়দার জানান, বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক বৃহস্পতিবার দুপুর থেকে সার পরিবহন শুরু হয়েছে।