Advertisement

বাজেট প্রস্তাবঃ ২৮০০ শিশু মুক্তি পাবে শিশুশ্রম থেকে

NewsBrahmanbaria

এই আর্টিকেল টি ২১৩।

অর্থনীতি ডেস্ক,

শিশুশ্রম নিরসনে জাতীয় কর্ম পরিকল্পনা ২০২১-২৫ চূড়ান্ত করেছে সরকার। এ পরিকল্পনায় ২০২৩-২৪ অর্থবছরে ঝুঁকিপূর্ণ খাতে কর্মরত শিশুর সংখ্যা ২ হাজার ৮০০ জন হ্রাস করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ঝুঁকিপূর্ণ আটটি খাতকে ‘শিশু শ্রম মুক্ত’ হিসেবে ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (১ জুন) ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা জানান।

এ সময় অর্থমন্ত্রী বলেন, ঝুঁকিপূর্ণ কাজ করা এক লাখ শিশু শ্রমিককে উপানুষ্ঠানিক ও কারিগরি শিক্ষা দেয়ার মাধ্যমে তাদেরকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য আমরা কার্যক্রম চালিয়ে যাচ্ছি। শিশুশ্রম নিরসনে ইতোমধ্যেই জাতীয় কর্মপরিকল্পনা ২০২১-২৫ চূড়ান্ত করেছি।

তিনি বলেন, এ পরিকল্পনায় ২০২৩-২৪ অর্থবছরে ঝুঁকিপূর্ণ খাতে কাজ করা ২ হাজার ৮০০ শিশু হ্রাস করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এবং ঝুঁকিপূর্ণ আটটি খাতকে ‘শিশু শ্রম মুক্ত’ হিসেবে ঘোষণা করা হয়েছে। এমনকি পূর্বের ধারাবাহিকতায় শিশুদের জন্য কারখানা ও প্রতিষ্ঠানে শিশুকক্ষ স্থাপন করার কার্যক্রম অব্যাহত থাকবে।

বৃহস্পতিবার (১জুন) জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ২০২৩-২০২৪ প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হয়। তারপর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এ বাজেটে সম্মতি জানিয়ে স্বাক্ষর করেন।

এরপর বিকেল ৩টায় ডিজিটাল উপস্থাপনার ‘উন্নয়নের অভিযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ এ শিরোনামে এবারের ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট সংসদে পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এসময় সংসদে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার হচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এমনকি বাজেটের ঘাটতি ধরা হয়েছে ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। আর অনুদান ছাড়া এ ঘাটতির পরিমাণ গিয়ে দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা যা মোট জিডিপির প্রায় ৫ দশমিক ২ শতাংশ।

এবারের ২০২৩-২৪ প্রস্তাবিত বাজেটের মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৬ দশমিক ৫ শতাংশ। এবং মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি সাড়ে ৭ শতাংশ ঠিক করা হয়েছে৷

 

এনবি/এনইএস

Advertisement

Sorry, no post hare.

Social Media Auto Publish Powered By : XYZScripts.com