Advertisement

ভাষা সৈনিক মিয়া আব্দুল মতিন ভূইয়ার ইন্তেকাল

NewsBrahmanbaria

এই আর্টিকেল টি ৮২।

নিউজ ডেস্ক,

বায়ান্নর ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা মিয়া আব্দুল মতিন ভূঁইয়া ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার (২১ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে বার্ধক্যজনিত কারণে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

মিয়া আব্দুল মতিনের বড় ছেলে আব্দুল বাতেন তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেন।  মৃত‌্যুকালে তার বয়স হয়ে‌ছিলো ৯৩ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে ও ৫ মেয়েসহ আত্মীয়- স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মিয়া আব্দুল মতিনের বাড়ি আখাউড়া উপজেলার মনিয়ন্দ ইউনিয়নের সীমান্তবর্তী টনকী গ্রামে। এদিকে মিয়া আব্দুল মতিন ভূইয়া কে রাষ্ট্রীয় মর্যাদা মধ্য দিয়ে বাদ আছর জানাযার নামাজ শেষে তার টনকী গ্রামে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

উল্লেখ্, মিয়া আব্দুল মতিন তখন আখাউড়ার মোগড়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র। তিনি ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষার জন্য আটজনের মিছিলে নেতৃত্ব দেন। মিছিলটি আখাউড়া উপজেলার মোগড়া বাজার ও গঙ্গাসাগর রেলওয়ে স্টেশন এলাকা প্রদক্ষিণ করে। পরে তাদের এই আন্দোলনটি গণবিক্ষোভে রূপ নেয়। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মিছিলে নেতৃত্ব দেয়ার এ খবর পৌঁছে যায় তৎকালীন মুসলিম লীগ সরকারের কাছে। ওই অপরাধে ১৯৫২ সালের ২৩ ফেব্রুয়ারি তাকে তার বাড়ি থেকে গ্রেফতার করা হয়। দুই মাস কারাবরণ শেষে জেল থেকে তিনি ছাড়া পান। ১৯৫৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষা সৈনিক মিয়া মতিনসহ আরও কয়েকজনকে ঢাকায় ডেকে পাঠান এবং সাহসিকতার জন্য তাদের উপহার দেন।

Advertisement

Sorry, no post hare.

Social Media Auto Publish Powered By : XYZScripts.com