১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ. ২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং

দুইশত গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা

স্টাফ রিপোর্টার:

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে মোঃ ফজলু রহমান নামে এক কৃষকের প্রায় দুইশত কাঠগাছ কর্তন ও পুকুরের মাছ চুরি কওে নিয়ে গেছে দুর্বৃত্তরা। গত শুক্রবার গভীর রাতে উপজেলার ছান্দুরা ইউনিয়নের জালালপুর গ্রামে এ ঘটনা ঘটে। এতে তার চারলক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে অভিযোগ করেছেন।

ওই গ্রামের ক্ষতিগ্রস্ত কৃষক ফজলুর রহমানের পুকুর পাড়ে গিয়ে দেখা যায় বিভিন্ন প্রজাতির কাঠগাছ গুলো বাঁশ দিয়ে বাঁধা থাকলেও গাছগুলোর নিচের অংশ কেটে কর্তন করে দেয়া হয়েছে। এভাবে প্রত্যেকটি গাছেরই একই অবস্থা।

ফজলুর রহমান অভিযোগ করে বলেন, আমার পুকুর ও গাছগুলো দেখভালের জন্য একজন পাহারাদার নিয়োগ দিয়েছিলাম। ঘটনার দিন রাতে বৃষ্টি হওয়াতে সে বাড়িতে চলে আসে। এই সুযোগে দুর্বৃত্তরা ধাঁড়ালো দা দিয়ে সবগুলো গাছের নিচের অংশ কেটে দেয়। এবং জাল দিয়ে পুকুরের সব মাছ তুলে নিয়ে যায়। সকালে স্থানীয় লোকজনের মাধ্যমে খবর পেয়ে এসে দেখি আমার স্বপ্ন শেষ করে দিল।

তিনি আরো বলেন, প্রায় একবছর আগে আড়াই লক্ষ টাকা খরচ করে আয়ের উৎসের জন্য গাছের চারাগুলো রোপন করেছিলাম। পুকুরটি দিয়ে আমার সংসারের জীবিকা নির্বাহ হত। আমি এর সুষ্ঠ বিচার চাই।

স্থানীয় কয়েকজন বাসিন্দা বলেন, গাছের সাথে এ কেমন শক্রুতা। মানুষের সাথে মানুষের শুক্রতা থাকতে পারে। গাছের সাথে কি শক্রুতা? আমরাও এ ঘটনার নিন্দা জানাই এবং দায়ীদের বিচারের আওতায় আনা হোক।

বিজয়নগর থানার উপ-পরিদর্শক (এসআই) হাসান খলিউল্লাহ বলেন, আমাদের কাছে লিখিত দিলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।