৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ. ২২শে সেপ্টেম্বর, ২০২০ ইং

বড়হরন রেলওয়ের জায়গা দখল করে নির্মিত অবৈধ মার্কেট উচ্ছেদ

 

স্টাফ রিপোর্টার:

ব্রাহ্মণবাড়িয়ায় রেলওয়ের জায়গা দখল করে আওয়ামীলীগ ও বিএনপি নেতাদের অবৈধভাবে নির্মিত একটি মার্কেট উচ্ছেদ করেছে রেলওয়ের ভূসম্পত্তি বিভাগ। সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত সদর উপজেলার নাটাই দক্ষিণ ইউনিয়নের বড়হরন এলাকায় রেলওয়ের ষ্টেট বিভাগ এই উচ্ছেদ অভিযান পরিচালনা করে। এ সময় মার্কেটের ১০৬ টি দোকান উচ্ছেদ করা হয়।

রেলওয়ে সূত্রে জানা গেছে, সদর উপজেলার নাটাই দক্ষিণ ইউনিয়নের বড়হরন এলাকায় রেলগেইট সংলগ্ন রেলওয়ের প্রায় ৪৮ শতক জায়গা দখল করে গত ৩ বছর আগে এই মার্কেটটি নির্মান করা হয়।

স্থানীয় বড়হরন ইসলামিয়া দাখিল মাদরাসার নামে এই জায়গা দখল করে মার্কেটটি নির্মান করেন মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি ও স্থানীয় বিএনপির সাবেক নেতা আবদুস সালাম, মাদরাসার সুপার সুলতান উদ্দিন আহমেদ ও ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক এলেম খান।

তারা এই মার্কেটে সবাই একাধিক দোকান ভিটি নেন ও পরে প্রতিটি দোকান ৪-৫ লাখ টাকার বিনিময়ে বিক্রিও করে দেন। বাকী দোকানগুলো মাদরাসা পরিচালনা কমিটি গ্রামের বিভিন্ন লোকজনের কাছে বিক্রি করে।

সোমবার সকালে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ফিরোজা পারভীনের নেতৃত্বে ওই জায়গায় উচ্ছেদ অভিযান শুরু হয়। এসময় রেলওয়ের পক্ষে রেলওয়ের সহকারী ষ্টেট অফিসার মোঃ অহিদুন নবী, কানুনগো মোঃ ইকবাল মাহমুদ ও সার্ভেয়ার ফারুক হোসেন উপস্থিত ছিলেন। এ ব্যাপারে রেলওয়ের সহকারী ষ্টেট অফিসার মোঃ অহিদুন্নবী বলেন অবৈধ দখলকারীদের এর আগে নোটিশও করা হয়েছিলো। কিন্তু তারা জায়গা দখলমুক্ত করেননি। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

দখলকারীদের একজন বড়হরন ইসলামিয়া দাখিল মাদরাসার সুপার সুলতান উদ্দিন আহমেদ জায়গাটি অবৈধ দখলের কথা অস্বীকার করে জানান, গত কয়েক বছর আগে তারা জায়গাটি মাদরাসার নামে রেলওয়ের কাছ থেকে কৃষি কাজ করার জন্য লীজ আনেন। পরে জায়গা ভরাট করে সেখানে মার্কেট নির্মান করেন ও জায়গাটি মাদরাসার অনুকুলে বাণিজ্যিক লীজ দেয়ার জন্য রেলওয়ের কাছে আবেদন করেন। কিন্তু রেলওয়ে কর্তৃপক্ষ মাদরাসার অনুকুলে জায়গাটি বাণিজ্যিক লীজ না দিয়ে আজ (সোমবার) মার্কেটটি উচ্ছেদ করে।