১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ. ২৯শে অক্টোবর, ২০২০ ইং

বৈশি^ক জলবায়ু ধর্মঘটের সমর্থনে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন অনুষ্ঠিত 

স্টাফ রিপোর্টার:
ব্রাহ্মণবাড়িয়ায় জাতিসংঘের জলবায়ু বিষয়ক জরুরী সম্মেলনকে সামনে রেখে বৈশি^ক জলবায়ু ধর্মঘট হিসেবে জলবায়ু পরিবর্তন মোকাবেলার জন্য দায়ী দেশগুলোর প্রতিশ্রুতি রক্ষার দাবিতে শুক্রবার বেলা ১১ টায় ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব প্রাঙ্গনে মানববন্ধন অনুষ্ঠিত  হয়েছে। 
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) সহায়তায় আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন সনাক, ব্রাহ্মণবাড়িয়ার সহ-সভাপতি সাংবাদিক আবদুন নূর।
“একটাই পৃথিবী, একটাই বাংলাদেশ: বাঁচাও পৃথিবী, বাঁচাও বাংলাদেশ, বাঁচাও প্রজন্ম” শ্লোগানে মানববন্ধনে বক্তব্য রাখেন মানববন্ধনে বক্তব্য রাখেন সনাক সদস্য মোহাম্মদ আরজু, ফারহান নূর, ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ  মোস্তফা কামাল এনজিও নেতা এস.এম শাহীন।
মানববন্ধনে বক্তারা বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার সীমিত করা, বন ও পরিবেশের জন্য ক্ষতিকর কয়লাভিত্তিক পাওয়ার প্লান্ট স্থাপন বন্ধ করা, জলবায়ু অভিযোজনকে অগ্রাধিকার দিয়ে দীর্ঘমেয়াদী জলবায়ু অর্থায়ন, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে বিশেষত বাংলাদেশকে ঋণ নয় প্রতিশ্রুতি অনুযায়ী ক্ষতিপূরণ বাবদ অর্থ দেয়া, জলবায়ু অর্থায়নে ন্যায়বিচার ও ন্যায্যতা নিশ্চিত করা এবং প্যারিস চুক্তি বাস্তবায়নে জনঅংশগ্রহণমূলক কর্মকৌশল নির্ধারণের দাবি জানান।
মানববন্ধনে বক্তারা বলেন, সরকার জলবায়ু পরিবর্তন মোকাবেলায় দৃশ্যমান পদক্ষপে গ্রহণ না করে নবায়ন যোগ্য জ¦ালানীর পরিবর্তে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের মাধ্যমে বন ও পরিবেশ ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে। মানববন্ধনে সনাক, স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস সদস্য, এনজিও প্রতিনিধিবৃন্দ, সাংবাদিসহ বিভিন্ন কলেজ ও বিদ্যালয়ের  শিক্ষার্থীরা অংশ নেন।