Advertisement

ট্রেনের টিকিট কাটতে লাগছে এনআইডি নম্বর

NewsBrahmanbaria

এই আর্টিকেল টি ১৪৭২।

এখন থেকে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হলে পূরণ করতে হবে যাত্রীর নাম, মোবাইল ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্মসনদ নম্বর। পাইলট কার্যক্রমের অংশ হিসেবে মঙ্গলবার শুধু সোনার বাংলা ট্রেনের অনলাইন টিকিটে এটা পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।

ফলে ঢাকা-চট্টগ্রাম রুটের সোনার বাংলা ট্রেনের অনলাইনে টিকিটের ক্ষেত্রে বছরের প্রথম দিন থেকেই লাগছে যাত্রীর নাম, মোবাইল ও জাতীয় পরিচয়পত্র নম্বর।

এ ক্ষেত্রে টিকিট কাটতে হলে যাত্রীকে নাম, মোবাইল নম্বর, এনআইডি অথবা জন্মনিবন্ধন নম্বর ইনপুট দিতে হবে। পাইলট প্রকল্পের অংশ হিসেবে সোনার বাংলা ট্রেনের ১৫ ভাগ টিকিটে এ পদ্ধতি চালু করা হয়েছে। পরবর্তীতে সব ট্রেনে এটি চালু করতে চায় বাংলাদেশ রেলওয়ে।

জানা গেছে, নাম-ঠিকানা, এনআইডি নম্বর দিলেও প্রিন্ট কপিতে শুধু নাম-ঠিকানা, মোবাইল নম্বর প্রদর্শন করা হবে। তবে ট্রেনের গার্ডের কাছে টিকিটের বিপরীতে এনআইডি আইডি নম্বর থাকবে।

এ ব্যাপারে জানতে চাইলে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জল হোসেন  বলেন, এটি অনলাইনের টিকিট কাটতে বর্তমানে ব্যবহার হচ্ছে পরীক্ষামূলকভাবে। আপাতত সোনার বাংলা ট্রেনে এটা পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে, এটার সুফল পেলে পরবর্তীতে অন্য ট্রেনের টিকিটের ক্ষেত্রেও এটা প্রয়োগ করা হবে।

Advertisement

Sorry, no post hare.

Social Media Auto Publish Powered By : XYZScripts.com