Advertisement

যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নারী বিচারক বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত

NewsBrahmanbaria

এই আর্টিকেল টি ১৮৫।

আন্তর্জাতিক ডেস্ক,

বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক নুসরাত জাহান চৌধুরী যুক্তরাষ্ট্রের ফেডারেল বিচার বিভাগের ডিস্ট্রিক আদালতে নিয়োগ পেয়েছেন। তিনি ফেডারেল বিচারক হিসেবে ডিস্ট্রিক আদালতে দায়িত্ব পালন করবেন। তার এই নিয়োগের মাধ্যমে প্রথম মুসলিম নারী ও বাংলাদেশি হিসেবে মার্কিন আদালতের ফেডারেল বিচারক হওয়ার অনন্য কৃর্তী অর্জন করলেন নুসরাত।

যুক্তরাষ্ট্রের আইনসভার উচ্চকক্ষ সিনেটে বৃহস্পতিবার (১৫ জুন) ভোটের মাধ্যমে নুসরাতের নিয়োগের বিষয়টি নিশ্চিত করে। নিউইয়র্ক ইস্টার্ন ডিস্ট্রিকে ফেডারেল বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন বাংলাদেশী বংশোদভূত নুসরাত জাহান চৌধুরী।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২০২২ সালের জানুয়ারিতে বাংলাদেশী নুসরাতকে ফেডারেল বিচারক হিসেবে মনোনয়ন দেন। কয়েকটি সামাজিক ন্যায়বিচার, নাগরিক স্বাধীনতা এবং মুসলিম অধিকার সংস্থা প্রেসিডেন্টের এ মনোনয়নকে সমর্থন ও সাধুবাদ জানায়।

যুক্তরাষ্ট্রের বিচারিক ব্যবস্থায় নুসরাতের নিয়োগকে একটি মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। অনেকের মতে, যুক্তরাষ্ট্রের বিচারিক ব্যবস্থায়  মুসলিম সম্প্রদায় বৈষম্য ও নাগরিক স্বাধীনতার ক্ষেত্রে নির্যাতনের শিকার হয়ে আসছে।

গত বছর কয়েকটি সংস্থা সিনেটর ডিক ডারবিনের কাছে নুসরাতের ফেডারেল বিচারক হওয়ার মনোনয়নকে স্বাগত জানিয়ে একটি চিঠি লিখেছিল। সংস্থাগুলোর দেয়া ঐ চিঠিতে বলা হয়েছিল, ‘নুসরাত যে নিউইয়র্কে দায়িত্ব পালন করবেন সেখানে বাংলাদেশি আমেরিকান ও মুসলিম সম্প্রদায়ের অনেক মানুষ বসবাস করেন।’

 

এনবি/এনইএস

Advertisement

Sorry, no post hare.

Social Media Auto Publish Powered By : XYZScripts.com