Advertisement

ব্রাহ্মণবাড়িয়ার শিশুদের যে নাচে মুগ্ধ সারাদেশ

NewsBrahmanbaria

এই আর্টিকেল টি ২৯।

নিউজ ডেস্ক,

ব্রাহ্মণবাড়িয়ার সংস্কৃতির অন্যতম ঐতিহ্য পুতুল নাচ একসময় দেশব্যাপী জেলাটিকে সমৃদ্ধ করে। কালের আবর্তে আর আধুনিক সংস্কৃতির আগ্রাসনে সেই পুতুলনাচ এখন প্রায় বিলুপ্ত। তবে মাঝে মাঝে পয়লা বৈশাখ আর হাতেগোনা দু-একটি উৎসবে পুতুলনাচ প্রদর্শিত হয়।

সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়া শহরের সূর্যমুখী কিন্ডারগার্টেনের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ছোট্ট শিশুরা পুতুলের আদলে অসাধারণ নৃত্য প্রদর্শন করে। যা নেট দুনিয়াজুড়ে ভাইরাল হয়েছে। সেখানে দেখা যায়, পুতুলের আদলে ২৬ শিশু নৃত্যশিল্পী নাচছে। ফেসবুক থেকে শুরু করে প্রায় সবকটি সোশ্যাল মিডিয়ায় জীবন্ত পুতুলনাচটি ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। এর মাধ্যমে নতুন প্রজন্ম পরিচিত হয়েছে পুতুলনাচের সাথে৷

সংস্কৃতিকর্মীরা মনে করেন, আধুনিকতার আগ্রাসনে বাঙালি সংস্কৃতি চাপা পড়লেও তা যে একেবারেই বিলীন হয়নি সেটি আবারও প্রমাণ হলো শিশুদের নাচের মাধ্যমে।

স্থানীয় নৃত্যশিল্পী ও স্কুল শিক্ষক মোহাম্মদ আল সাইফুল আমিন জিয়ার কোরিওগ্রাফিতেই ফুটে উঠে হারিয়ে যাওয়া পুতুল নাচের সেই আবহ।

জিয়া বলেন, আমি ভাবলাম পুতুল নাচ ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্য। তাই নতুন প্রজন্মকে পুতুল নাচের সঙ্গে পরিচিত করতেই ব্যতিক্রমী নাচটি করা হয়েছে।

Advertisement

Sorry, no post hare.

Social Media Auto Publish Powered By : XYZScripts.com