Advertisement

গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী গুটিদাড়া খেলা অনুষ্ঠিত 

NewsBrahmanbaria

এই আর্টিকেল টি ৫৮।

নিউজ ডেস্ক,

ব্রাহ্মণবাড়িয়ায় অনুষ্ঠিত হয়ে গেল গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী গুটিদাড়া খেলা। রবিবার (১৪ জানুয়ারি) বিকেলে সাহিত্য একাডেমির উদ্যোগে ডা. ফরিদুল হুদা স্মরণে পৌরশহরের শেরপুর মাঠে এ ঐতিহ্যবাহী গুটিদাড়া খেলার আয়োজন করা হয়।

গুটিদাড়া অনুষ্ঠানে সাহিত্য একাডেমির সভাপতি কবি জয়দুল হোসেনের সভাপতিত্বে অতিথি ছিলেন ডা. ফরিদুল হুদার সন্তান ডা. নাজমুল হুদা বিপ্লব, সাহিত্য একাডেমি পরিচালক ফারুক আহমেদ ভুইয়া, সংগঠনের সদস্য সাংবাদিক ইব্রাহিম খান সাদাত, আবৃত্তি প্রশিক্ষক সাংবাদিক সোহেল আহাদ প্রমুখ।

গ্রামবাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী গুটিদাড়া খেলা উপভোগ করতে দূরদূরান্ত থেকে হাজারো মানুষ আসেন৷ গুটিদাড়া খেলায় লাল দল ও সবুজ দলে ১১ জন করে দু’টি দল অংশগ্রহণ করেন।

লাল দল টসে জিতে প্রথমে মাঠে নেমে ব্যাট করে নির্ধারিত সময়ে ১২ পয়েন্ট অর্জন করে। পরবর্তীতে সবুজ দল মাঠে নেমে নির্ধারিত সময়ের পাঁচ মিনিট পূর্বেই ১৩ পয়েন্ট অর্জন করে জয়ী হয়।

খেলাটি দেখতে আসা দর্শকরা বলেন, গুটিদাড়া খেলা গ্রামবাংলা ঐতিহ্যবাহী একটি খেলা। একসময় এ খেলাটি জেলার প্রত্যেকটি গ্রামে গ্রামে আয়োজন করা হতো। কিন্তু কালের পরিবর্তনে এ খেলাটি আজ হারানো পথে। এ সময় তারা খেলাটি যেন প্রতি বছর আয়োজন করা হয় তার দাবি জানান।

এসময় কবি জয়দুল হোসেন বলেন, ডা. ফরিদুল হুদা জেলার বিভিন্ন গ্রামের আনাচে কানাচে ঘুরে আমাদের বাংলা হাজার বছরের ঐতিহ্যবাহী খেলাগুলো পুনরুদ্ধার করতেন। তিনি বলেন, প্রশাসন এবং সরকার উদ্যোগী হয়ে খেলাটি সর্বত্র ছড়িয়ে দিলে যুব সমাজ সামাজিক অবক্ষয় থেকে মুক্তি পাবে৷

ডা. নাজমুল হুদা বিপ্লব বলেন, আজকে উৎসবমুখর পরিবেশে গুটিদাড়া খেলাটি অনুষ্ঠিত হচ্ছে৷ গুটিদাড়া খেলাটি বিলুপ্ত হয়ে গেছে৷ শেরপুর এলাকার মানুষ যেভাবে এ খেলাকে টিকিয়ে রেখেছে আশাকরি এটি একদিন বাংলাদেশে ইতিহাস হয়ে উঠবে৷

পরে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

Advertisement

Sorry, no post hare.

Social Media Auto Publish Powered By : XYZScripts.com