Advertisement

পিএসসিতে প্রক্সি আখাউড়ায় ১৯ শিক্ষার্থী বহিস্কার

NewsBrahmanbaria

এই আর্টিকেল টি ৮৭৫।

স্টাফ রিপোর্টার:
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষায় (পিএসপি) ১৯ শিক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। এর মধ্যে অন্যদেরকে দিয়ে (প্রক্সি) পরীক্ষা দেয়ানোর অভিযোগে ১৮জনকে এবং ১ শিক্ষার্থীকে দুই স্কুলে ভর্তির দায়ে বহিস্কার করা হয়। এছাড়া প্রক্সি দিতে আসা শিক্ষার্থীদের অভিভাবক ও দুই স্কুল শিক্ষিকাকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার সকালে গণিত পরীক্ষা চলাকালে উপজেলার তুলাই শিমুল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ধরণের জালিয়াতির বিষয়টি ধরা পড়ে। ওই কেন্দ্রে উপজেলার মনিয়ন্দ এলাকার সাতটি আনন্দ স্কুলের ৩৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ১৮ জনের হয়ে পরীক্ষা দিচ্ছিল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। আরেক শিক্ষার্থী একই সাথে দুই স্কুলে ভর্তি ছিলো।

বিষয়টি জেনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিনা আক্তার রেইনা, কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বিআরডিবি কর্মকর্তা মোঃ খোরশেদ আলমসহ সংশ্লিষ্টরা উপস্থিত হয়ে এ বিষয়ে পদক্ষেপ নেন।

প্রথমে প্রক্সি দেওয়ানো ১৮ শিক্ষার্থী ও একই সাথে দুই স্কুলে ভর্তি থাকা শিক্ষার্থীকে বহিস্কার করা হয়। পরে বিকেলে প্রক্সি দিতে আসা শিক্ষার্থীদের অভিভাবককে ডেকে এনে তাদের প্রত্যেককে ৫০০ টাকা করে জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিনা আক্তার রেইনার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত। একই সাথে সাথী আক্তার ও পপি আক্তার নামে দুই শিক্ষককে আটক করে নিয়ে প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করেন।

কেন্দ্র সচিব ও তুলাই শিমুল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল করিম জানান, এক শিক্ষার্থীর হাতের লেখা সুন্দর দেখতে পেয়ে কক্ষ পরিদর্শক প্রশংসা করেন ও কোন স্কুলের ছাত্র জানতে চান। এ সময় ওই শিক্ষার্থী ও তার সাথের শিক্ষার্থী জানায় সে অষ্টম শ্রেণিতে পড়ে। বিষয়টি কেন্দ্র সচিবকে তিনি অবহিত করেন। পরে খোঁজ নিয়ে দুইটি কক্ষে ১৯ জন শিক্ষার্থীকে পাওয়া যায় যারা প্রক্সি দিচ্ছে। তাৎক্ষণিকভাবে প্রক্সি দেওয়ানো শিক্ষার্থীদেরকে বহিস্কার করা হয়। পরে পরীক্ষা দিতে শিক্ষার্থীদের অভিভাবককে ডেকে এনে তাদের মধ্যে ১৮ জনকে প্রত্যেককে পাঁচশ’ টাকা করে জরিমানা করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাহমিনা আক্তার রেইনা ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। খবর পেয়ে তিনি ওই স্কুলে ছুটে যান। বিষয়টি নিশ্চিত হয়ে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের অভিভাবক ও দুই শিক্ষককে জরিমানা করা হয়। এক শিক্ষার্থী একই সাথে দুই স্কুলে ভর্তি থাকায় তাকে বহিস্কার করা হলেও তার অভিভাবককে জরিমানা করা হয় নি।

Advertisement

Sorry, no post hare.

Social Media Auto Publish Powered By : XYZScripts.com