৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ. ১৮ই সেপ্টেম্বর, ২০২১ ইং

লাল তীর হাইব্রিড সুবজসাথী জাতের ধানের নমুনা শস্য কর্তন উদ্বোধন

স্টাফ রিপোর্টার:

ব্রাহ্মণবাড়িয়ায় লাল তীর হাইব্রিড সুবজসাথী জাতের ধানের নমুনা শস্য কর্তন উদ্বোধন করা হয়েছে। রবিবার সকালে শহরতলীর ঘাটুরা এলাকার কৃষক আবুল কালামের জমিতে এ জাতের ধানের কর্তন উদ্বোধন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তোফায়েল মুন্সি, উপ-সহকারী কৃষি কর্মকর্তা সরকার নাসির উদ্দিন, লাল তীর সীড লিমিটেডের রিজিওন্যাল ম্যানেজার কৃষিবিদ জহিরুল ইসলাম, লাল তীর সীড লিমিটেডের ডিভিশনাল ম্যানেজার তাপস চক্রবর্তী, টেরিটরি ম্যানেজার ওমর ফারুক, কৃষক আবুল কালাম প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তোফায়েল মুন্সি বলেন, বর্তমান সরকারে কৃষি করোনা কালীন প্রনোদনার আওতায় কর্মসূচীতে ব্রাহ্মণবাড়িয়া জেলায় লাল তীর হাইব্রিড ধান বীজ সুবজসাথী তিন হাজার ৪শ ৫০ জন কৃষকের মাঝে ১ কেজি করে বিনামূল্যে বীজ বিতরণ করা হয়।

জেলায় ৪২০ হেক্টর জমিতে এ ধানের জাত রোপন করা হয়। এই ধান রোপন করে কৃষকরা খুব লাভবান। বিঘা প্রতি ৪২ মন ফলন পাওয়া গেছে। কৃষকদের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে এ ধান চাষ করা জন্য। আমাদের কৃষি বিভাগের পক্ষ থেকে নিবিড় পর্যবেক্ষণ করেছি নতুন জাত হিসেবে কৃষকরা ভালো ফলাফলে দেখা জন্য এবং এর খুবই ভাল ফলাফল পয়েছি। করোনাকালীন খাদ্য সংকট মোকাবেলায় এই হাইব্রিড ধান সুবজসাথী ব্যাপক সাড়া জাগাবে।