৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ. ১৮ই সেপ্টেম্বর, ২০২১ ইং

ভ্যাকসিনের জন্য দুই দেশের সম্পর্কে ভাটা পড়বে না- বিক্রম দুরাইস্বামী

স্টাফ রিপোর্টার,

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দুরাই স্বামী বলেছেন, ভারত-বাংলাদেশের সম্পর্ক সব সময়ই একটি বিশেষ সম্পর্ক। করোনা মহামারির কারণে দুই দেশ একটি খারাপ সময় পার করছে। এর মধ্যেও ভারত- বাংলাদেশ দু’দেশের সম্পর্ক উন্নত আছে। ভ্যাকসিনের জন্য দুই দেশের সম্পর্কে ভাটা পড়বে না।

তিনি বৃহস্পতিবার সকালে ভারত থেকে চারদিনের ছুটি কাটিয়ে সড়ক পথে ঢাকায় ফেরার পথে আখাউড়া স্থলবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

এ সময় ভারতীয় হাই কমিশনার বিক্রম দুরাইস্বামী আরো বলেন, সারা বিশ্বেই ভ্যাকসিনের সংকট রয়েছে। সরবরাহের চেয়ে চাহিদা অনেক বেশি রয়েছে। সবাই কাজ করছে কীভাবে ভ্যাকসিনের প্রাপ্ত্যতা নিশ্চিত করা যায়। বাংলাদেশকে ভ্যাকসিন দেয়ার ব্যাপারে আমরা সাধ্যমত কাজ করছি।

তিনি বলেন, এই মূহুর্তে ভারতে নিজেদের ভ্যাকসিন সংকটে আছে। উৎপাদন বাড়ানো হচ্ছে। শীঘ্রই বাংলাদেশে ভ্যাকসিন রপ্তানি করা হবে। তিনি বলেন, বাংলাদেশের সাথে ভারতের নিবিড় সম্পর্ক রয়েছে। ভারতে থেকে বাংলাদেশ সবচেয়ে বেশি টিকা পেয়েছে। অন্য কোন দেশ তা পায়নি। চুক্তি অনুযায়ী ৭০ লাখ টিকা সরবরাহ করা হয়েছে। বাকী টিকাগুলো ক্রমান্বয়ে সরবরাহ করা হবে। এ সময় তাঁর স্ত্রী সঙ্গীতা দুরাইস্বামী সাথে ছিলেন।

এর আগে বিক্রম দুরাই স্বামী দিল্লি থেকে বিমান যোগে আগরতলা এসে পৌছান। আখাউড়া স্থল বন্দরে তাঁকে স্বাগত জানান, আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নূর-এ-আলম, আখাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মিজানুর রহমানসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা। পরে তিনি সড়ক পথে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হন। গত ১৮ মার্চ আখাউড়া স্থলবন্দর হয়ে দিয়ে ঢাকা থেকে তিনি দিল্লী গিয়েছিলেন।