১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ. ২৬শে সেপ্টেম্বর, ২০২১ ইং

প্রকাশ্যেই চলছে অবৈধভাবে বালু উত্তোলন! হুমকির মুখে ফসলি জমি

স্টাফ রিপোর্টার:

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় বিভিন্ন স্থান থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এতে পরিবেশের ভারসাম্য নষ্টসহ ফসলি জমি ক্ষতিগ্রস্থ ও হুমকির মধ্যে পড়েছে আশপাশের বসত ভিটা। উপজেলার বিনাউটি ইউনিয়নের নোয়াপাড়া গ্রামসহ বিভিন্ন স্থানে গভীর গর্ত করে পাইপ নীচে বসিয়ে প্রকাশ্যেই বালু উত্তোলন করছে একটি চক্র।

অভিযোগ রয়েছে নোয়াপাড়া গ্রামের প্রভাবশালী রেজাউল করিম তার পাঁচ কানি জমি থেকে আইন অমান্য করে বালু তুলছে এবং তার নেতৃত্বে একটি চক্র বালু উত্তোলনের নামে পাশ্ববর্তী জমির মালিক মোজাম্মেল হক সরকার ও সুলতানা রাজিয়ার ৩৪ শতক ধানি জমির একাংশ দখল করে আইল বানিয়ে বালু উত্তোলনের কাজ শুরু করেছে।

স্থানীয়রা বলেন, অবৈধভাবে জমি থেকে বালু উত্তোলনে ফসলের ব্যপক ক্ষতি হচ্ছে। ভূমির মালিকরা জানান, ভূমিদ্যুসুরা আমাদের জায়গা দখল করে আমাদের হুমকি দিচ্ছে এঘটনায় আমরা জীবনের নিরাপত্তা চেয়ে থানায় একটি সাধারণ ডায়েরী করেছি। এ বিষয়ে আমরা প্রশাসনের সহায়তা চাই।

দখলদার নাসির মিয়া বলেন, আমাদের এখানে সব জায়গাতেই অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে আমরা করলে দোষ কি।

এ বিষয়ে কসবা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ উল আলম বলেন, আমরা এই বিষয়টি গুরুত্ব সহকারে দেখছি। যারা এর সাথে জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।