১লা শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ. ১৬ই জুলাই, ২০২০ ইং

ব্রাহ্মণবাড়িয়ায় হোম কোয়ারেন্টাইন নিশ্চিতসহ পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান

স্টাফ রিপোর্টার:

ব্রাহ্মণবাড়িয়ায় জেলা প্রশাসন ও সেনাবাহিনীর উদ্যোগে থেকে বিদেশ ফেরত নাগরিকদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিতসহ জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে যৌথ অভিযান পরিচালনা করা হয়েছে। রোববার দুপুরে শহরের কাজীপাড়া এলাকায় বিদেশ ফেরত নাগরিকের বাড়িতে বাড়িতে গিয়ে গিয়ে হোম কোয়ারেন্টাইন মানা হচ্ছে কিনা সে বিষয়টি নিশ্চিত করা হয়। এ সময় জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাসহ কুমিল্লা সেনা নিবাসের দায়িত্বরত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে জেলা প্রশাসন, সেনাবাহিনী, ফায়ার সার্ভিস ও পৌরসভার সহযোগীতায় জীবানুনাশক ব্লিচিং পাউডার ও পানি ছিটিয়ে জীবানুমুক্ত পরিবেশ নিশ্চিত করা হয়।

এ সময় জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন বলেন, ব্রাহ্মণবাড়িয়া জেলায় মোট ২ হাজার ৭৬৭ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়। এর মধ্যে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন মেয়াদ শেষ হওয়ায় ১ হাজার ৭৯৫ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। বর্তমানে ৯৭২ জন হোম কোয়ারেন্টাইনে আছে। যারা হোম কোয়ারেন্টাইন মানছে না তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। তাদের মধ্যে ২৬ জনকে ৪লাখ ৩২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গত ২৪ ঘন্টায় ১০৭জনকে হোমকোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। জনসচেতনতা রক্ষায় হোম কোয়ারেন্টাইন নিশ্চিত এবং নিরাপদ দূরত্ব বজায় রেখে জনসমাগম রোধকরা সহ সরকারের নির্দেশনা অনুযায়ী সার্বিক বিষয় নিশ্চিত করার লক্ষ্যে তাদের এই অভিযান অব্যাহত থাকবে।

এ সময় কুমিল্লা সেনানিবাসের মেজর মাহফুজ জানান, মাঠ পর্যায়ে স্থানীয় প্রশাসনকে নিয়ে আমরা কাজ করছি। আমরা ২টি দলে বিভক্ত হয়ে কাজ করছি। এর মধ্যে ১টি দল লিফলেট বিতরণসহ মানুষকে সচেতন করছে। আরেকটি দল ফায়ার সার্ভিসের সাথে মিলে পরিষ্কার পরিছন্ন অভিযানে কাজ করছে। পর্যায়ক্রমে আমরা আরো অন্যান্য উপজেলাতে লোকজনের কাছ গিয়ে মানুষকে সচেতন করার পরিকল্পনা রয়েছে।