১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ. ২৭শে নভেম্বর, ২০২০ ইং

আন্তজার্তিক আদালতের আদেশের প্রেক্ষিতে রোহিঙ্গা প্রত্যাবর্তনের পথ অনেকটাই সুগম হবে- আইনমন্ত্রী আনিসুল হক

 

স্টাফ রিপোর্টার:

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক এমপি বলেছেন, পৃথিবীর সকল মুক্তিকামী এবং শান্তিকামী জনগনের জন্য গত বৃহস্পতিবার রোহিঙ্গা বিষয় নিয়ে আন্তজার্তিক আদালত (আইসিজে) যে আদেশ দিয়েছে সেটি অত্যন্ত সুস্পষ্ট। এই আদেশকে সকলেই স্বাগত জানিয়েছে। আমরা আশা করি এই আদেশের প্রেক্ষিতে মিয়ানমারের বোধদয় হবে। এর মধ্য দিয়ে রোহিঙ্গা প্রত্যাবর্তনের পথ অনেকটাই সুগম হবে।

আমরা মনে করি আন্তজার্তিক আদালত যে আদেশ দিয়েছেন মিয়ানমার সরকার সেটি মেনে চলবে।

তিনি  শুক্রবার দুপুরে জেলার কসবা উপজেলার কসবা আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে কসবা উপজেলা সমিতি, ঢাকার উদ্যোগে শিক্ষা বৃত্তি প্রদান শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

এ সময় মন্ত্রী আরো বলেন, আওয়ামীলীগ দেউলিয়া হয়ে যায়নি। বিএনপি দেউলিয়া হয়েছে। বিএনপির চেয়ারপারসন এতিমের টাকা চুরি করেছে। তিনি বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে বলে তিনি আশা করেন।

শিক্ষা বৃত্তি প্রদান অনুষ্ঠানে কসবা সমিতি ঢাকার সভাপতি প্রকৌশলী কবীর আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কসবা উপজেলা পরিষদের চেয়ারম্যান রাশেদুল কাউছার ভূইয়া জীবন, পৌরসভার মেয়র এমরান উদ্দিন জুয়েল, সমিতির সাধারন সম্পাদক আনোয়ার জাহিদ ভূইয়া প্রমুখ।

আলোচনা সভা শেষে মন্ত্রী ২৫৬ জন শিক্ষার্থীর প্রত্যেককে নগদ ১হাজার টাকা, সনদপত্র ও শিক্ষা উপকরন এবং ২৭ জন শিক্ষার্থীকে নগদ ৫ হাজার টাকা ও শিক্ষা উপকরণ তুলে দেন।