৩০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ. ১৪ই জুলাই, ২০২০ ইং

ভাসমান সবজি চাষ বিষয়ে নাসিরনগরে মাঠ দিবস অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার,
ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে ভাসমান সবজি বিষয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।  সোমবার বিকালে উপজেলা সদরের কুলিকুন্ডা গ্রামে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাসমান সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড.মোস্তাফিজুর রহমান তালুকদার।
কৃষি গবেষণা কেন্দ্রের কুমিল্লার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হায়দার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আনিছুজ্জামান, বৈজ্ঞানিক কর্মকর্তা মাহবুবুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড.মোস্তাফিজুর রহমান তালুকদার বলেন, জনসংখ্যা বাড়ার সাথে কমছে কৃষি জমি। এর জন্য জমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে। বাড়াতে হবে কৃষি জমিতে উন্নত প্রযুক্তির ব্যবহার। ভাসমান বেডে সবজি চাষ কৃষির আধুনিক একটি প্রযুক্তি। এ পদ্ধতির সবজি চাষ কৃষককে বাড়তি আয় এনে দেয়। এতে জমির সর্বোত্তম ব্যবহারও হয়।

অনুষ্ঠানে ভাসমান বেডে সবজি চাষে শ্রেষ্ঠ ২ জনকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে ৮০ জন কৃষক-কৃষানিসহ উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এছাড়া সকালে নাসিরনগর অফিসার্স ক্লাবে “ভাসমান বেডে সবজি ও মসলা চাষের ওপর ”কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করেন উপজেলা নিবার্হী কর্মকর্তা নাজমা আশরাফী।