৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ. ১৭ই এপ্রিল, ২০২১ ইং

আশুগঞ্জ সার কারখানার কুলিং টাওয়ারে অগ্নিকান্ড, এ্যমোনিয়া প্লান্টে উৎপাদন বন্ধ

এনবি ডেস্ক:

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানার কুলিং টাওয়ারে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে করে কারখানার এ্যমোনিয়া প্লান্টে উৎপাদন বন্ধ রয়েছে। এতে সার উৎপাদন ব্যাহত হচ্ছে। শনিবার সন্ধ্যায় হঠাৎ করেই কারখানার কুলিং টাওয়ারে হাইড্রোজেন গ্যাস পাইপের লিকেজে অগ্নিকান্ডের সূত্রপাত হয়।

এতে করে কারখানার এ্যামোনিয়া প্লান্টের উৎপাদন বন্ধ হয়ে যায়। পরে কারখানার নিজস্ব ফায়ার সার্ভিসের লোকজন ও আশুগঞ্জ ফায়ার সার্ভিসের লোকজন ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রনে আনে।

এর আগে ৭ নভেম্বর সকাল থেকে কারখানার এ্যামোনিয়া প্লান্টের ত্রুটি থাকায় ইউরিয়া উৎপাদন বন্ধ হয়ে যায়। কারখানা বন্ধ থাকার কারনে প্রতিদিন প্রায় কোটি টাকা মূল্যের ১২’শ মেট্রিকটন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হবে।

আশুগঞ্জ সারকারখানার ব্যবস্থাপনা পরিচালক মো. হাবিবুর রহমান জানান, হঠাৎ করে কারখানার কুলিং টাওয়ারে আগুনের সূত্রপাত হয়। পরে কারখানার নিজম্ব নিরাপত্তাকর্মীরা ও আশুগঞ্জ ফায়ার সার্ভিসের লোকজন ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রনে আনে। আগুনের কারনে কারখানার এ্যামোনিয়া উৎপাদন বন্ধ রয়েছে।

কারখানাটির এ্যমোনিয়া প্লান্টের ত্রুটি মেরামত ইতোমধ্যেই শুরু হয়ে গেছে। কাজ শেষ করে দ্রুত কারাখানাটি উৎপাদনে ফিরবে বলেও জানান তিনি।