৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ. ১৮ই সেপ্টেম্বর, ২০২০ ইং

আশুগঞ্জ সার কারখানায় ইউরিয়া উৎপাদন বন্ধ

এনবি ডেস্ক:
উৎপাদন বন্ধ করে চার মাস মেরামত শেষে চালুর ৮দিন পর আবারো বন্ধের হয়েগেছে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানার ইউরিয়ার উৎপাদন। সোমবার মধ্য রাত থেকে কারখানার এ্যামেনিয়া প্লান্টের পর্যাপ্ত পরিমানে স্টোরেজ বৃদ্ধির জন্য কারখানার ইউরিয়া উৎপাদন বন্ধ করে দিয়েছে কারখানা কতৃপর্ক্ষ।
কারখানার উৎপাদন বন্ধের কারনে প্রতিদিন ১ কোটি ৬৮ লাখ টাকা মূল্যের ১২’শ মেট্রিকটন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হচ্ছে। এর আগে মেরামত কাজের জন্য চার মাস বন্ধের পর গত ২ সেপ্টেম্বর থেকে উৎপাদন শুরু হয়েছিল কারখানার।

কারখানার ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান জানান, কারখানার এ্যামোনিয়া প্লান্টের স্টোরেজ বৃদ্ধির কারণে কারখানার উৎপাদন বন্ধ রাখা হয়েছে। তবে পর্যপ্ত পরিমানে এ্যামোনিয়ার স্টোরেজ বৃদ্ধি হলেই আবারো উৎপাদন শুরু হবে।

তবে কারখানার এ্যামোনিয়া প্লান্টের পর্যন্ত পরিমানে স্টোরেজ হতে আরো তিন দিন সময় লাগবে। এরফলে আগামী ১৩ সেপ্টেম্বর থেকে কারখানার ইউরিয়া উৎপাদনের শুরু হবে। বর্তমানে কারখানায় ৭২হাজার মেট্রিকটন ইউরিয়া সার মজুদ রয়েছে। তবে কারখানার উৎপাদন বন্ধ থাকলেও পর্যন্ত মজুদ থাকায় কমান্ড এরিয়া ভুক্ত জেলায় সার সংকটের কোন আশংকা নেই।