৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ. ১৭ই জানুয়ারি, ২০২১ ইং

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

অপরাজিত স্বাগতিকদের হারিয়ে ত্রিদেশীয় হুইলচেয়ার টি-টোয়েন্টি ক্রিকেট সিরিজে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। রবিবার কলকাতার এনডিকেএ স্টেডিয়ামে উত্তেজনাকর ম্যাচে ভারতকে পাঁচ রানে হারায় বাংলাদেশ।

সকাল টস ভাগ্য ভারতের পক্ষে যায়। ভারতের অধিনায়ক সোমজিৎ টসে জিতে বাংলাদেশ দলের অধিনায়ক এমদাদুলকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান। শুরুটা বাংলাদেশের ভালো হলেও শেষের দিকে কম রান উঠায় ২০ ওভারে আট উইকেট হারিয়ে ১৩৮ রান করতে সক্ষম হয়। বাংলাদেশের জয়ের নায়ক ছিলো ব্যাট করতে নেমে ২২ বলে ৩৪ রান করা ও পাঁচ উইকেট নেয়া শফিক।

বাংলাদেশের দুই ওপেনার শরীফুল ও শফিক দুর্দান্ত শুরু করে ৭.৩ ওভারে ৫২ রানের জুটি গড়েন। ভারতের অলরাউন্ডার আনমুল প্রথম ব্রেক থ্রো দেন। ২২ বলে ৩৪ রান করা শফিককে বোল্ড আউট করা ওভারেই তিনি ওয়ান ডাউনে নামা আল-আমিনকে রানের খাতা খোলার আগেই বোল্ড করেন। মূলত এক ওভারে ওই দুই উইকেট পতনের পরই বাংলাদেশের রানের গতি শ্লথ হয়ে যায়। ১৫তম ওভারে ১০০ তে পৌঁছায় বাংলাদেশ। ৪৭ রান করে আউট হওয়া বাহাতি ব্যাটসম্যান আশরাফুল বাদে কেউ ভালো স্কোর করতে পারেন নি। শেষ পাঁচ ওভারে মাত্র ৩৩ রান করলে বাংলাদেশের রান গিয়ে দাঁড়ায় ১৩৭ এ।

১৭তম ওভারে ভীর সিংকে আউট করে শফিক ম্যাচে উত্তেজনা ফিরিয়ে আনেন। একই ওভারে তিনি দুর্দান্ত ক্যাচ নিলে ফলাফল পাল্টে যেতে পারে বলেও বলতে শুরু করেন ধারাভাষ্যকাররা। ওই ওভারে আরেক ব্যাটসম্যান বোল্ড হলে সবার হিসেবই পাল্টে যায়। ১৯তম ওভারে ১৯ বলে ২৫ রান করা আনামুলকে বাহাতি বোলার আশরাফুল বোল্ড আউট করলে বাংলাদেশ দলে উল্লাস ছড়িয়ে পড়ে। পরের বলেই আশরাফুল শেষ উইকেট তুলে নিয়ে বাংলাদেশ জিতে পাঁচ রানে। এর পরপরই সাউন্ড বক্সে বেজে উঠে ‘সাবাস বাংলাদেশ’ গানটি। নেচে-গেয়ে জয় উদযাপন করেন খেলোয়াড়সহ সঙ্গে থাকা সংশ্লিষ্টরা।